বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩:  কর্তৃপক্ষ কর্তৃক বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে বুরো বাংলাদেশ এনজিও কর্তৃপক্ষ নিয়োগের জন্য  যে সকল শর্ত দিয়েছে তা পূরন করে আপনার যোগ্যতা অনুযায়ী অনলাইনে আবেদন করুন। আগ্রহী প্রার্থীগণ bdjobs এর Hot jobs থেকে আবেদন করতে পারবেন।

বেসরকারী সংস্থা বুরো বাংলাদেশ-এর চলমান ক্ষুদ্রঋণ কর্মসূচি পরিচালনার জন্য নিম্নে উল্লেখিত পদে বেশ কিছু কর্মী নিয়োগ দেয়া হবে। সকল প্রার্থীকে অবশ্যই সৎ, কর্মঠ, উদ্যমী এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে কাজ করার মানসিকতা সম্পন্ন হতে হবে।

পূর্বে অত্র প্রতিষ্ঠানে চাকুরী করেছেন (যে কোন পদে) এমন প্রার্থীর আবেদন করার প্রয়োজন নেই।

সার সংক্ষেপ

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তিঃ

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তির  সংক্ষেপে বিবরণ । এখানে  ক্যাটাগরি বা পদ নির্দিষ্ট নয়।নিয়োগ বিজ্ঞপ্তিত প্রকাশ করা হয় ৭ জুন ২০২৩ইং এবং আবেদনের  শুরু হয়েছে  এবং আবেদনের শেষ তারিখ বলা হয়েছে বিজ্ঞপ্তি প্রকাশ থেকে ১৫ দিন অর্থাৎ আবেদনের শেষ তারিখ ২২ জুন ২০২৩ইং। নিয়োগ বিজ্ঞপ্তির দেওয়া সকল শর্ত ভালো ভাবে পড়ে তার পর আপনার পছন্দের পদে আবেদন করুন। আবেদন করতে হবে অনলাইনে নিচে লিংক দেওয়া হয়েছে।

আমাদের পরামর্শ থাকবে শেষ তারিখ ও সময়ের অপেক্ষা না করে সময় থাকতে যত তারা-তারি পারা যায় রেজিষ্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন।

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তির কিছু  গুরুত্বপূর্ণ  কথাঃ

বুরো বাংলাদেশ এনজিও চাকরির প্রস্তুতির জন্য আপনিকিছু তথ্য জেনে রাখতে পারেন তা হল বুরো বাংলাদেশ এনজিও কখন প্রতিষ্ঠিত হয় এবং কি উদ্দেশ্যে গঠিত হয়। বুরো বাংলাদেশ এনজিও পরিচালনার জন্য কারা কারা দায়িত্বে আছেন এবং কারা কারা কোন কোন দায়িত্বে আছেন। বুরো বাংলাদেশ এনজিও কার্যাবলি মূলত কি? 

বুরো বাংলাদেশ এনজিও এর সদর দপ্তর কোথায় অবস্থিত? এটির ভিশন এবং মিশন কি?  এমন আরো কি বিষয় আছে তা আপনার খুজে বের করে জানা দরকার। এতে করে বুরো বাংলাদেশ এনজিও বিষয় কোন প্রশ্ন রিটেন বা এমসিকিউ পরীক্ষায় বা ভাইভা পরীক্ষায় আসলে আপনি তার উত্তর দিতে পারবেন। 

বিজ্ঞপ্তির শেষে বুরো বাংলাদেশ এনজিও সম্পর্কে কিছু তথ্য দেওয়া হয়েছে তা দেখুন।

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি সংক্ষেপে বিবরণঃ

প্রতিষ্ঠানের নামঃ    বুরো বাংলাদেশ এনজিও

বিজ্ঞপ্তি প্রকাশঃ   জুন ২০২৩ 

প্রকাশ সূত্রঃ  বিডি জবস

চাকরির ধরনঃ   বেসরকারি

আবেদন ফিঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

ক্যাটাগরিঃ   নির্দিষ্ট নয়

শূন্যপদঃ  নির্দিষ্ট নয়

শিক্ষাগত যোগ্যতাঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

বেতন স্কেলঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

আবেদন করার মাধ্যমঃ    অনলাইন

আবেদন শুরু করার তারিখঃ    শুরু হয়েছে

আবেদনের শেষ  তারিখঃ   ২২ জুন ২০২৩

অফিশিয়াল ওয়েবসাইটঃ  https://www.burobd.org/ 

আবেদন করার লিংকঃ   এখানে ক্লিক করুন 

কোন জেলার প্রার্থী আবেদন করতে পারবে  =  নিচে বিজ্ঞপ্তিতে দেওয়া আছে 

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি অনুযাই শূন্যপদের বিস্তারিত তথ্য তুলে ধরা হলোঃ

(০১) পদের নাম: শাখা ব্যবস্থাপক

 গ্রেডঃ ১১ তম

বেতন স্কেলঃ শিক্ষানবীশকাল ৩০,০০০/  স্থায়ীকরণের পর ৩৬২২৫/

পদ সংখ্যাঃ নির্দিষ্ট নয়

বয়সঃ সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতাঃ প্রযোজ্য নয়

শিক্ষাগত যোগ্যতা 

নিম্নে উল্লেখিত বিষয়ে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী: হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, ফিন্যান্স, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, অর্থনীতি, গণিত, পরিসংখ্যান।

সকল পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ অথবা তদুর্ধ্ব মানের ডিগ্রীধারী হতে হবে। তবে একটি তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য ।

গ্রেড পদ্ধতির ক্ষেত্রেঃ

৪.০০ মাত্রার স্কেলে কমপক্ষে ২.০০ এবং ৫.০০ মাত্রার স্কেলে কমপক্ষে ২.৫০ মানের সিজিপিএ।

আবেদনের শর্তাবলী:

১। প্রার্থীর সাথে যোগাযোগের জন্য জীবন বৃত্তান্তে অবশ্যই সচল মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

২। অধ্যয়নরত অথবা যাদের পরীক্ষার পাশের মূলসনদ প্রকাশিত হয়নি তাদের আবেদন করার প্রয়োজন নেই।

৩। লিখিত ও মৌখিক পরীক্ষার তারিখ, স্থান ও সময় মোবাইলে সংশ্লিষ্টদের ‘SMS এর মাধ্যমে জানানো হবে। নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবেনা। শুধুমাত্র বাছাইকৃত প্রার্থীদের সাথে যোগাযোগ করা হবে।

৪। লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সংস্থার নিয়মানুযায়ী সংস্থার ‘Foundation Training’-এর আংশিক প্রশিক্ষণ খরচ (অফেরতযোগ্য) প্রদান করে ‘Training’ করতে হবে। সফলভাবে ‘Training’ সমাপ্তির পর সংস্থার নিয়মানুযায়ী নির্ধারিত অংকের জামানত (ফেরতযোগ্য) প্রদান এবং একজন দায়িত্বশীল পারিবারিক সম্পর্কের ব্যক্তিকে জামিনদার হিসেবে সংস্থার সাথে চুক্তিবদ্ধ হতে হবে।

৫। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জীবন বৃত্তান্তে উল্লেখিত তথ্যাবলি, শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্যান্য বিষয়াদি সংস্থার নিজস্ব প্রক্রিয়ায় যাচাই করা হবে। প্রদত্ত তথ্যে গরমিল পরিলক্ষিত হলে নিয়োগ বাতিল হবে।

৬। পূর্বে অত্র প্রতিষ্ঠানে চাকুরী করেছেন (যে কোন পদে) এমন প্রার্থীর আবেদন করার প্রয়োজন নেই।

বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদিঃ

৭। অস্থায়ী নিয়োগের তারিখ হতে ০৬ মাস শিক্ষানবিশকাল হিসাবে বিবেচিত হবে। ০৬ মাস শেষে চাকুরী স্থায়ীকরণের পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চাকুরীতে স্থায়ীকরণ করা হবে। পরীক্ষার ফলাফল সন্তোষজনক না হলে ০৬ মাস শেষে চাকুরীর অবসান হবে।

৮। সংস্থার নিয়মানুযায়ী উৎসব ভাতা, , বৈশাখী ভাতা, মোবাইল ভাতা, পাহাড়ী ভাতা, দূরত্বভাতা, দ্বীপ ভাতা, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুরিটি, ইন্স্যুরেন্স, স্বাস্থ্য তহবিল এবং লাঞ্চভাতাসহ সংস্থার চাকুরীবিধি অনুযায়ী অন্যান্য সুবিধাদি প্রদান করা হবে।

৯। শাখাসমূহে পুরুষ/মহিলাদের জন্য পৃথক আবাসিক ব্যবস্থা আছে।

১০। আবেদন পদ্ধতিঃ আগ্রহী প্রার্থীগণ bdjobs এর Hot jobs থেকে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ: বিজ্ঞপ্তি প্রকাশ থেকে ১৫ দিন।

বুরো বাংলাদেশ নিয়োগ সংক্রান্ত শর্তাবলীর যেকোন অংশ সংশোধন/সংযোজনসহ যে কোন আবেদনপত্র বাতিল অথবা নিয়োগ সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত গ্রহণের পূর্ণ অধিকার সংরক্ষণ করে।

“নিয়োগের ক্ষেত্রে বুরো বাংলাদেশ সম-অধিকারে বিশ্বাস করে”

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ এর মূল বা অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ

বুরো বাংলাদেশ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বুরো বাংলাদেশ এনজিও এর কিছু তথ্যঃ

BURO এর ইংরেজী পুরো নাম Basic Unit for Resources and Opportunities 

বুরো বাংলাদেশ এনজিও প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯০ সালে। বুরো বাংলাদেশ এনজিও এর প্রদান উদ্দ্যেশ্য হলো মানুষের দারিদ্র্য দূরিকরণ। দরিদ্র ও গ্রামীণ জনগণের জন্য আয় বৃদ্ধি করা বুরো বাংলাদেশ এনজিও অন্যতম কাজ। বুরো বাংলাদেশ এনজিও ভিশন হলো বাংলাদেশের জনগণের সার্বিক উন্নয়নের মাধ্যমে একটি সুখী-সমৃদ্ধ আত্মনির্ভরশীল সমাজ গড়া।

প্রোগ্রাম ব্যবস্থাপনাঃ

বুরো বাংলাদেশ এনজিও সারাদেশে ১০৬৩টি শাখার মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করে। একটি শাখা একজন শাখা ব্যবস্থাপক, একজন শাখা সংগঠক, একজন হিসাবরক্ষক এবং ৪-১০ জন প্রোগ্রাম অর্গানাইজার (পিও)/সহকারী প্রোগ্রাম অর্গানাইজার (এপিও) দ্বারা পরিচালিত হয়।

প্রোগ্রাম বাস্তবায়নের জন্য স্বচ্ছ কার্যকরী প্রক্রিয়া বিকাশের জন্য, প্রতিটি অঞ্চল অফিসের জন্য একজন এরিয়া ম্যানেজার সহ মাঠ পর্যায়ে ২২০টি এরিয়া অফিস স্থাপন করা হয়েছে। এরিয়া ম্যানেজারের মূল দায়িত্ব হল ৪-৬টি শাখা অফিস পর্যবেক্ষণ, তত্ত্বাবধান এবং সুবিধা প্রদান করা। এরিয়া ম্যানেজাররা জোনাল ম্যানেজারদের তত্ত্বাবধানে থাকে। সারাদেশে ২৮টি জোন এবং ৭টি বিভাগীয় অফিস রয়েছে। একজন জোনাল ম্যানেজার ৪-৬টি এরিয়া অফিস তত্ত্বাবধান করেন। জোনাল ম্যানেজাররা ডিভিশনাল ম্যানেজারদের কাছে রিপোর্ট করছেন। একজন সিনিয়র ডিভিশনাল ম্যানেজার এবং ৭ ডিভিশনাল ম্যানেজার বুরো এর দেশব্যাপী প্রোগ্রাম কভার করে এবং এক্সিকিউটিভ ডিরেক্টরের কাছে দায়বদ্ধ।

কর্মসূচি সমন্বয় সভাঃ

বুরো বাংলাদেশ এনজিও পরিকল্পনা অনুযায়ী অগ্রগতি হচ্ছে কিনা তা দেখার জন্য বিভিন্ন স্তরে নিয়মিত বৈঠক হয়। প্রধান কার্যালয়ে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট বিভাগের সকল কর্মকর্তা, জোনাল ম্যানেজার এবং এরিয়া ম্যানেজাররা সভায় উপস্থিত থাকবেন। বার্ষিক জোনাল মিটিং প্রতিটি জোনের সমস্ত কর্মীদের সাথে বছরে একবার অনুষ্ঠিত হয়। এছাড়াও, একটি শাখায় একটি মাসিক সভা অনুষ্ঠিত হয়, যেখানে এরিয়া ম্যানেজাররা উপস্থিত থাকেন। সব শাখা ব্যবস্থাপকদের সাথে জোন পর্যায়ে ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। বার্ষিক পরিকল্পনা কর্মশালা এবং অন্যান্য সমন্বয় সভা যখন প্রয়োজন হয়।

BURO মাইক্রো-ফাইনান্স প্রোগ্রামের আর্থিক পণ্যের বৈশিষ্ট্যঃ

ক্ষুদ্রঋণ কর্মসূচির মাধ্যমে, বুরো বাংলাদেশ এনজিও সুবিধাবঞ্চিত এবং দরিদ্রদের মধ্যে আয় বৈষম্য কমাতে কর্মসংস্থান এবং আয় সৃষ্টির জন্য অর্থনৈতিক কর্মকাণ্ডে সহায়তা করার উপর জোর দেয়। বর্তমানে বুরো বাংলাদেশ এনজিও দেশব্যাপী তার ৮৫৪টি শাখা অফিসের মাধ্যমে প্রায় এক মিলিয়ন দরিদ্র মানুষকে তার নমনীয় আর্থিক পরিষেবা প্রদান করে।

বুরো বাংলাদেশ এনজিও এর চলমান প্রোগ্রাম:

১। ক্ষুদ্রঋণ কর্মসূচি।

২। কৃষি অর্থায়ন কর্মসূচি।

৩। এসএমই ফাইন্যান্সিং প্রোগ্রাম।

৪। হার্ডকোর পুওর ডেভেলপমেন্ট প্রোগ্রাম।

৫। মানব সম্পদ উন্নয়ন কর্মসূচী।

৬। দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি।

৭। পানি ও স্যানিটেশন প্রোগ্রাম।

৮। রেমিট্যান্স পরিষেবা।

বুরো বাংলাদেশ এনজিও ক্ষুদ্রঋণ কর্মসূচির কিছু বিশেষ বৈশিষ্ট্য:

১।বৈচিত্র্যের ভিত্তিক পণ্য প্রয়োজন

২।গ্রাহকদের স্বাধীনতা

৩।খোলা সঞ্চয় প্রত্যাহার

৪। বকেয়া ঋণের সাথে সঞ্চয় উত্তোলনের কোনো সম্পর্ক নেই

৫।ঋণ ঐচ্ছিক

৬।RLF (রিভলভিং লোন ফান্ড) হিসাবে বাণিজ্যিক অর্থের ব্যবহার

৭। শাখা পর্যায়ে শক্তিশালী আর্থিক শৃঙ্খলা এবং অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ

৮। ব্যবহারকারী-বান্ধব সফ্টওয়্যার সহ শাখা অফিস অটোমেশন (চলমান)

৯। কর্মক্ষম এবং আর্থিক স্বয়ংসম্পূর্ণতা

বুরো বাংলাদেশ এনজিও -এর ক্ষুদ্রঋণ পণ্যগুলি তার গ্রাহকদের চাহিদার প্রতিক্রিয়ায় তৈরি করা হয়েছে এবং বিশেষভাবে তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে – তারা বাজার-নেতৃত্বাধীন এবং গ্রাহক প্রতিক্রিয়াশীল। ফলে বুরো বাংলাদেশের অনেক তুলনামূলক সুবিধা রয়েছে।

রেমিটেন্স প্রোগ্রাম

রেমিট্যান্স প্রোগ্রামের উদ্দেশ্য হল বিদেশে কর্মরত বাংলাদেশী প্রবাসীদের বৈদেশিক আয়কে চ্যানেল করা এবং তাদের উপার্জন দেশে তাদের আত্মীয়দের কাছে পাঠানো।

বুরো বাংলাদেশ ব্যাংক এশিয়া লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক এনএ এবং সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের সাথে অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তুলেছে। এর প্রাপকদের কাছে রেমিট্যান্স সরবরাহ করার জন্য।

বুরো বাংলাদেশকে (DFID) ডিএফআইডি এবং বাংলাদেশ ব্যাংক বিদেশী রেমিটরদের কাছ থেকে প্রাপকদের কাছে তহবিল স্থানান্তর করার জন্য একটি চ্যানেল হিসাবে কাজ করার জন্য নির্বাচিত করেছে। প্রকল্পের শিরোনাম হল “বাণিজ্যিক ব্যাংকগুলিতে রেমিট্যান্স পরিষেবা প্রদানের জন্য বুরো সক্ষম করতে সক্ষমতা বৃদ্ধি”। প্রজেক্টের লক্ষ্য হল সম্প্রদায়ের সাথে সহযোগিতায়, বাণিজ্যিক ব্যাংক এবং রেমিটেন্স শিল্পে সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে উত্পাদনশীল এবং দক্ষ সেতুগুলির মধ্যে একটি শক্তিশালী ইতিবাচক ইমেজ সহ বুরো প্রতিষ্ঠা করা। 

প্রকল্পের উদ্দেশ্য হল বাণিজ্যিক ব্যাঙ্কগুলিতে রেমিট্যান্স ডেলিভারি এবং রেমিট্যান্স সংক্রান্ত পরিষেবাগুলি সরবরাহ করতে বুরো কে সক্ষম করা। সংস্থাটি রেমিটেন্স চ্যানেলের জন্য ইতিমধ্যে সমস্ত শাখায় টার্মিনাল সুবিধা স্থাপন করেছে। টার্মিনাল সুবিধাগুলিতে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার পয়েন্ট-অফ-সেল এবং ইন্টারনেট সংযোগ সহ একটি কম্পিউটার প্যাকেজ রয়েছে। বুরো সম্প্রতি চরম গ্রামীণ এলাকায় রেমিট্যান্স পরিষেবা সম্প্রসারণের জন্য IFAD অর্থায়িত একটি প্রকল্প সম্পন্ন করেছে।

বুরো বেশ কয়েকটি বিখ্যাত এবং জনপ্রিয় রেমিট্যান্স পণ্য অফার করেছে, এগুলি প্রধানতঃ

১। ওয়েস্টার্ন ইউনিয়ন.২। রিয়া    ৩। IME  .৪। মার্চেন্ট ট্রেড ৫। এক্সপ্রেস মানি  ৬। শান্ত

 ৭। প্রাইম এক্সচেঞ্জ ৮। AFX ফাস্টস্ট্রিমিট ৯। মানিগ্রাম ১০। CBL -মালয়েশিয়া ১১। আল জাদেদ

 ১২। এশিয়া এক্সপ্রেস এক্সচেঞ্জ ১৩।  টার্বো ক্যাশ ১৪। ক্যাশ এক্সপ্রেস

বিঃদ্রঃ আমাদের ওয়েবসাইটে চাকরির প্রস্তুতি পেজ আছে । এই পেজে চাকরির সকল পড়াশোনা দেওয়া হবে। একটু সময় লাগবে কিছু দিনের মধ্যে দেখতে পাবেন। এই লিংকে দেখুন

নিয়োগ পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ বাংলা বাগধারা

সন্ধি বিচ্ছেদ নিয়োগ পরীক্ষায় আসা সকল উত্তর

শেয়ার করুন

Leave a Comment