পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – ২৭টি শূন্যপদ 

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ MOP Job Circular 2023 নিয়োগ কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিম্নে দেওয়া শূন্যপদে যোগ্য জনবল নিয়োগের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিক হতে অনলাইন এ আবেদন আহ্বান করা হয়েছে। নিয়োগ দেওয়া হবে মোট ৫টি পদে, পদ গুলো হলো সাঁট মুদ্রাক্ষরিক-কাম- কম্পিউটার অপারেটর,কম্পিউটার অপারেটর,অফিস সহকারী কাম- কম্পিউটার মুদ্রাক্ষরিক,ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ও অফিস সহায়ক পদে। তাই  আপনি আপনার যোগ্যতা অনুযায়ী আবেদন করুন। নিম্নে আবেদন করা লিংক ও আবেদনের সকল নিয়ম  দেওয়া হয়েছে।

Ministry of Planning Job Circular 2023 

সার সংক্ষেপ

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সংক্ষেপে

সংক্ষেপে বিবরনঃ পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ  নিয়োগ বিজ্ঞতিতে ক্যাটাগরি সংখ্যা ৫টি  এবং জনবল নিয়োগ দেওয়া হবে ২৭ জন। বিজ্ঞপ্তি প্রকাশ ১৪ নভেম্বর ২০২৩ দৈনিক ইত্তেফাক এবং আবেদনের  শুরু করার তারিখ ১৫ নভেম্বর ২০২৩ থেকে এবং আবেদনের শেষ করার তারিখ ৩০ নভেম্বর ২০২৩ইং। আপনি আবেদন করতে চাইলে সকল শর্ত ভালো ভাবে পড়ে তার পর আপনার পছন্দের পদে আবেদন করুন। অনলাইন ব্যতিত কোন আবেদন কর্তৃপক্ষ গ্রহন করবে না।

আমাদের পরামর্শ থাকবে শেষ তারিখ ও সময়ের অপেক্ষা না করে সময় থাকতে যত তারা-তাড়ি পারা যায় রেজিষ্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন। MOP Job Circular 2023

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ কিছু গুরুত্বপূর্ণ  কথাঃ

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ চাকরির প্রস্তুতির জন্য আপনি কিছু তথ্য জানুন পরিকল্পনা মন্ত্রণালয় এর সদর দপ্তর কোথায় অবস্থিত? পপরিকল্পনা মন্ত্রণালয় এর ভিশন এবং মিশন কি? পরিকল্পনা মন্ত্রণালয় কখন প্রতিষ্ঠিত হয় এবং কি উদ্দেশ্যে গঠিত হয়। পরিকল্পনা মন্ত্রণালয় পরিচালনার জন্য কারা কারা দায়িত্বে আছেন এবং কারা কারা কোন কোন দায়িত্বে আছেন। পরিকল্পনা মন্ত্রণালয় এর কার্যাবলি মূলত কি? 

পরিকল্পনা মন্ত্রণালয় এর দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি কারা কোন দায়িত্বে আছেন তাদের নাম ও পদ সম্পর্কে  এমন আরো কি বিষয় আছে তা আপনার খুজে বের করে জানা দরকার। এতে পরিকল্পনা মন্ত্রণালয়  নিয়োগ চাকরির বিষয় কোন প্রশ্ন রিটেন বা এমসিকিউ পরীক্ষায় বা ভাইভা পরীক্ষায় আসলে আপনি তার উত্তর দিতে পারবেন।  MOP Job Circular 2023

আরো কিছু চাকরির খবর

সকল সরকারি চাকরি 

সকল বেসরকারি চাকরি 

সকল ব্যাংক চাকরি 

সকল ডিফেন্স চাকরি 

সকল জেলা ভিত্তিক চাকরি 

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বিবরন

প্রতিষ্ঠানের নামঃপরিকল্পনা মন্ত্রণালয়
বিজ্ঞপ্তি প্রকাশঃ১৪ নভেম্বর ২০২৩
বিজ্ঞপ্তি সংখ্যাঃ  ১টি
প্রকাশ সূত্রঃদৈনিক ইত্তেফাক পত্রিকা
চাকরির ধরনঃসরকারি চাকরি
ক্যাটাগরিঃ০৫ টি
শূন্যপদঃ২৭টি
আবেদন করার মাধ্যমঃঅনলাইন
আবেদন শুরু করার তারিখঃ১৫ নভেম্বর ২০২৩ইং
আবেদনের শেষ তারিখঃ৩০ নভেম্বর ২০২৩ইং
অফিসিয়াল ওয়েবসাইটঃএখানে ক্লিক করুন
আবেদন করার লিংকঃবিজ্ঞপ্তির নিচে দেওয়া হয়েছে

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ শূন্যপদের বিস্তারিত তথ্য

১। পদের নামঃ সাঁট মুদ্রাক্ষরিক-কাম- কম্পিউটার অপারেটর

পদ সংখ্যাঃ ০৩টি

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ) তবে, [বিভাগীয় প্রর্থীর জন্য ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য]

বেতন স্কেলঃ (গ্রেড-১৩) ১১,০০০-২৬,৫৯০/   

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রি;

খ) কম্পিউটার প্রশিক্ষণ প্রাপ্ত;

গ) সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ৪৫ শব্দ এবং ইংরেজিতে ৭০ শব্দ;

ঘ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দ; এবং 

ঙ) কম্পিউটারে word-Processing সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

২। পদের নামঃ কম্পিউটার অপারেটর

পদ সংখ্যাঃ ০৪টি

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ (গ্রেড-১৩) ১১,০০০-২৬,৫৯০/  

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি;

(খ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে।

৩। পদের নামঃ অফিস সহকারী কাম- কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যাঃ ০১টি

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ (গ্রেড-১৬) ৯৩০০- ২২৪৯০/ [বিভাগীয় প্রর্থীর জন্য ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য

 শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

ক) কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;

খ) কম্পিউটার প্রশিক্ষণ প্রাপ্ত;

গ) কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দ;

(ঘ) কম্পিউটারে word processingসহ ই-মেইল, ফ্যাক্স পরিচালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। MOP Job Circular 2023

৪। পদের নামঃ ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর

পদ সংখ্যাঃ ০৩টি

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ (গ্রেড-১৬) ৯৩০০- ২২৪৯০/   

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

ক) কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;

(খ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে। 

৫। পদের নামঃ অফিস সহায়ক

পদ সংখ্যাঃ ১৬টি

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ (গ্রেড-২০) ৮,২৫০-২০,০১০/

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

কোন স্বীকৃত বোর্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;

যে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন

১নং পদ হতে ৪নং পদ পর্যন্ত ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, মাদারিপুর, টাঙ্গাইল,ময়মনসিংহ, জামালপুর,নেত্রকোনা, শেরপুর, চট্টগ্রাম,বান্দরবান, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর,খাগড়াছড়ি, ফেনী, রাঙামাটি,রাজশাহী, জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, দিনাজপুর, গাইবান্ধা, নিলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ভোলা, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ

তবে, এতিম ও শারীরিক প্রতিবন্ধীগণের ক্ষেত্রে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

৫নং পদ এর জন্য ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, ময়মনসিংহ, শেরপুর, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, চাঁদপুর, কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাজশাহী, জয়পুরহাট, পাবনা, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, মাগুরা, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা, বরগুনা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ

তবে, এতিম ও শারীরিক প্রতিবন্ধীগণের ক্ষেত্রে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

বিঃদ্রঃ এ নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত ছকের ১, ৩ ও ৫ নং ক্রমিকের শূন্য পদ পূরণে ‘বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা ও নন- গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪’ (সংশোধিত ২০২০) এবং ২ ও ৪ নং ক্রমিকের শূন্য পদ পূরণে ‘সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনেল নিয়োগ বিধিমালা, ২০১৯’ অনুসরণ করা হবে।

সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ব্যবহারিক পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। MOP Job Circular 2023

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অফিসিয়াল নোটিশ দেখুন

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 21-11-23 1
পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 21-11-23 2
পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 21-11-23 3
পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 21-11-23 4
পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 21-11-23 5

MOP Job Circular 2023

সূত্রঃ দৈনিক ইত্তেফাক ও অফিসিয়াল ওয়েবসাইট ১৪ নভেম্বর ২০২৩

আবেদনের শুরুর তারিখঃ ১৫ নভেম্বর ২০২৩

আবেদনের শেষ তারিখঃ ৩০ নভেম্বর ২০২৩

আবেদনের লিংকঃ http://plandiv.teletalk.com.bd 

আজকের সকল চাকরির খবর দেখতেঃ  এখানে দেখুন  

সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা দেখতেঃ এখানে দেখুন

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ আবেদনের নিয়মাবলি

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ আবেদন করতে পারবেন  http://plandiv.teletalk.com.bd ওয়েবসাইট এর মাধ্যমে। 

আবেদনের সময়সীমা 

MOP Job Circular 2023 এ Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১৫/১১/২০২৩ সকাল ০৯:০০ টা।Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ৩০/১১/২০২৩ বিকাল ৪:০০ টা।উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার ফি জমা দিবেন।

আবেদনকারীর বয়সসীমা

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ ০১ অক্টোবর, ২০২৩ তারিখে প্রার্থীর বয়সসীমা বিজ্ঞপ্তির ৩ নং কলামের বর্ণনা অনুযায়ী হতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সবোর্চ্চ ৩২ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র/কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা সবোর্চ্চ ৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

চাকুরিরত প্রার্থীর আবেদন

১। MOP Job Circular 2023 এ সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। চাকুরিরত প্রার্থীদের সকল শর্ত পূরণ সাপেক্ষে আবেদনপত্র পূরণের সময় Departmental Candidate এর ঘরে টিক চিহ্ন (V) দিতে হবে। অন্যদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়। তবে সকল চাকুরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে। 

২। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি-বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে।

অনলাইনে আবেদনের নিয়ম

১। পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ Online আবেদনপত্রে প্রার্থী তাঁর রঙ্গিন ছবি (দৈর্ঘ্য 300 × প্রস্থ 300) pixel ও স্বাক্ষর (দৈর্ঘ্য 300 × প্রস্থ 80) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100 KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

২। Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

৩। প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় ০১ (এক) কপি জমা দিবেন।

নির্ভুল তথ্য ও স্বাক্ষর সংযুক্ত করা

Ministry of Planning Job Circular 2023 এ SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান Online এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতে ছবি এবং Signature Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী একটি User ID, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। যদি Applicant’s Copy তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো/সম্পূর্ণ সাদা/ঘোলা) বা ছবি/স্বাক্ষর সঠিক না থাকে তাহলে পুনরায় আবেদন করতে পারবেন। তবে আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন গ্রহণযোগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s Copy তে তার সাম্প্রতিক তোলা রঙিন ছবি, নির্ভুল তথ্য ও স্বাক্ষর সংযুক্ত থাকা ও এর সঠিকতার বিষয়টি PDF Copy ডাউনলোডপূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন। উক্ত Applicant’s copy প্রার্থী প্রিন্ট অথবা download করে সংরক্ষণ করবেন।

Ministry of Planning Job Circular 2023 পরীক্ষার ফি জমা

MOP Job Circular 2023 এ Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে ১-৪ নং ক্রমিকের জন্য পরীক্ষার ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা ও Teletalk-এর সার্ভিস চার্জ ২৩/- টাকাসহ মোট ২২৩/- (দুইশত তেইশ) টাকা এবং ৫ নং ক্রমিকের জন্য পরীক্ষার ফি বাবদ ১০০/- (একশত) টাকা ও Teletalk-এর সার্ভিস চার্জ ১২/- টাকাসহ মোট ১১২/- (একশত বারো) টাকা ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন। বিশেষভাবে উল্লেখ্য, “Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।”

প্রথম SMS : PLANDIV<space>User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে।

Example: PLANDIV ABCDEF

Reply: Applicant’s Name, Tk. 223 or Tk. 112 will be charged as application fee. Your PIN is 0000000. To pay fee Type PLANDIV<Space>Yes<Space>PIN and send to 16222.

দ্বিতীয় SMS: PLANDIV<space> YES <space> PIN লিখে Send করতে হবে 16222 নম্বরে। Example: PLANDIV YES 0000000

Reply: Congratulations Applicant’s Name, payment completed successfully for PLANDIV Application for 0000000 User ID is (ABCDEF) and Password (0000000). 

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়

MOP Job Circular 2023 এ প্রবেশপত্রপ্রাপ্তির বিষয়টি http://plandiv.teletalk.com.bd অথবা পরিকল্পনা বিভাগের Website: www.plandiv.gov.bd এ এবং প্রার্থীর মোবাইল ফোনে SMS-এর মাধ্যম (শুধু যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষনিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

পরীক্ষার সময় ও তারিখ

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ নিয়োগ পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য তথ্য (www.plandiv.gov.bd) ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং sms এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। PlanDiv Job Circular 2023

মৌখিক পরীক্ষার নিয়ম

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ মৌখিক পরীক্ষার সময় নিম্নবর্ণিত কাগজপত্রের মূলকপি প্রদর্শনপূর্বক প্রতিটির ০১ (এক)টি করে সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে:

১। প্রার্থীর সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র (প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতার সনদপত্রসহ);

২। প্রার্থী যে ইউনিয়ন/পৌরসভা/সিটি কর্পোরেশন/ক্যান্টনমেন্ট বোর্ডের বাসিন্দা সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ক্যান্টনমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র;

৩। পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ মহিলা কোটা ব্যতীত অন্যান্য কোটা দাবীর সমর্থনে প্রার্থীকে সর্বশেষ নীতিমালা অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র;

৪। পরিকল্পনা বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে;

.৫। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র;

৬। জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) এর সত্যায়িত অনুলিপি;

৭। Online-এ পূরণকৃত আবেদনপত্রের কপি (Applicant’s copy)।

কর্তৃপক্ষের নির্দেশনা

১। পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

২। কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধি এবং বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

৩। MOP Job Circular 2023 এ নিয়োগ সংক্রান্তে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

৪ প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যেকোনো প্রার্থীর প্রার্থীতা বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। 

৫। Ministry of Planning Job Circular 2023 এ SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেন্যুর নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print (সম্ভব হলে রঙ্গিন) করে নিবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

৫। শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

User ID জানা থাকলে PLANDIV <space>Help<space>User<space>User ID & Send to 16222. Example: PLANDIV HELP USER ABCDEF

PIN Number জানা থাকলে PLANDIV<space>Help<space>PIN<space> PIN No & Send to 16222. Example: PLANDIV HELP PIN 12345678. PlanDiv Job Circular 2023

৬। উপরে উল্লেখ করা হয়নি এমন ক্ষেত্রে পরিকল্পনা বিভাগ কর্তৃক জারীকৃত বিধি-বিধান প্রযোজ্য হবে।

ডিক্লারেশন

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ প্রার্থীকে আবেদনপত্রের ডিক্লারেশন অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রে Ministry of Planning Job Circular 2023 এর প্রদত্ত সকল তথ্য সঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোনো অযোগ্যতা ধরা পড়লে বা কোনো প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়োগের যে কোনো পর্যায়ে প্রার্থিতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে।

যোগাযোগ/হেল্পলাইন

MOP Job Circular 2023 এ অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর হতে ১২১ অথবা [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাবে। এছাড়া টেলিটকের জবপোর্টাল এর ফেসবুক পেজ https://www.facebook.com/alljobsbdteletalk এ মেসেজ এর মাধ্যমে যোগাযোগ করা যাবে। (মেইল/ মেসেজ এর subject-এ Organization Name: PLANDIV, Post Name: ***, Applicant’s User ID, Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে)।

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ MOP Job Circular 2023  Ministry of Planning Job Circular 2023 

শেয়ার করুন

Leave a Comment