পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – MOFA Job Circular 2023

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ MOFA Job Circular 2023 পররাষ্ট্র মন্ত্রণালয় অফিশিয়াল ওয়েবসাইট ও দৈনিক  ইত্তেফাক পত্রিকায় ১৪ জুন ২০২৩ এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত নিয়োগযোগ্য শূন্য পদের বিপরীতে জাতীয় বেতন স্কেল-২০১৫ মোতাবেক ১৩তম গ্রেডভুক্ত নিম্নোক্ত স্থায়ী পদে সরাসরি জনবল নিয়োগের লক্ষ্যে পদের পার্শ্বে বর্ণিত শর্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে (http://mofa.teletalk.com.bd) অনলাইনে আবেদন আহবান করা যাচ্ছে। অনলাইন ব্যতীত কোন আবেদন গ্রহণ করা হবে না।

সার সংক্ষেপ

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষেপে বিবরণ । মোট ৩টি ক্যাটাগরিতে মোট ৫৮টি পদে জনবল নিয়োগ দিবে। নিয়োগ বিজ্ঞপ্তিত প্রকাশ করা হয় ১৪ জুন ২০২৩ এবং আবেদনের  শুরু ১৫ জুন ২০২৩ থেকে এবং আবেদনের শেষ তারিখ ১৪ জুলাই ২০২৩। নিয়োগ বিজ্ঞপ্তির দেওয়া সকল শর্ত ভালো ভাবে পড়ে তার পর আপনার পছন্দের পদে আবেদন করুন। অনলাইন ব্যতিত কোন আবেদন কর্তৃপক্ষ গ্রহন করবে না।

আমাদের পরামর্শ থাকবে শেষ তারিখ ও সময়ের অপেক্ষা না করে সময় থাকতে যত তারা-তারি পারা যায় রেজিষ্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন।

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির কিছু গুরুত্বপূর্ণ  কথাঃ

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির চাকরির প্রস্তুতির জন্য আপনাকে কিছু তথ্য জানতে হবে তা হল পররাষ্ট্র মন্ত্রণালয় এর দায়িত্ব প্রাপ্ত মন্ত্রীর নাম কি? পররাষ্ট্র মন্ত্রণালয় এর দায়িত্ব প্রাপ্ত প্রতিমন্ত্রীর নাম কি? পররাষ্ট্র মন্ত্রণালয় কখন প্রতিষ্ঠিত হয় এবং কি উদ্দেশ্যে গঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় পরিচালনার জন্য কারা কারা দায়িত্বে আছেন এবং কারা কারা কোন কোন দায়িত্বে আছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় কার্যাবলি মূলত কি? পররাষ্ট্র মন্ত্রণালয় এর মূলনীতি কি? এবং বাংলাদেশের পররাষ্ট্র নীতি কি?

পররাষ্ট্র মন্ত্রণালয় এর সদর দপ্তর কোথায় অবস্থিত? পররাষ্ট্র মন্ত্রণালয় ভিশন এবং মিশন কি? দায়িত্বপ্রাপ্ত নির্বাহীগণ কারা কোন দায়িত্বে আছেন তাদের নাম ও পদ সম্পর্কে  এমন আরো কি বিষয় আছে তা আপনার খুজে বের করে জানা দরকার। এতে করে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয় কোন প্রশ্ন রিটেন বা এমসিকিউ পরীক্ষায় বা ভাইভা পরীক্ষায় আসলে আপনি তার উত্তর দিতে পারবেন। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন এখানে 

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি সংক্ষেপে বিবরণঃ MOFA Job Circular 2023

প্রতিষ্ঠানের নামঃ  পররাষ্ট্র মন্ত্রণালয়

বিজ্ঞপ্তি প্রকাশঃ   ১৪ জুন ২০২৩

প্রকাশ সূত্রঃ  অফিশিয়াল ওয়েবসাইট

চাকরির ধরনঃ   সরকারি

আবেদন ফিঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

ক্যাটাগরিঃ   ৩ টি

 শূন্যপদঃ   ৫৮ জন

শিক্ষাগত যোগ্যতাঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

বেতন স্কেলঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

আবেদন করার মাধ্যমঃ    অনলাইন

আবেদন শুরু করার তারিখঃ   ১৫ জুন ২০২৩

আবেদনের শেষ  তারিখঃ  ১৪ জুলাই ২০২৩

অফিশিয়াল ওয়েবসাইটঃ https://mofa.gov.bd/ 

আবেদন করার লিংকঃ   http://mofa.teletalk.com.bd 

কোন জেলার প্রার্থী আবেদন করতে পারবে  =  নিচে বিজ্ঞপ্তিতে দেওয়া আছে 

পররাষ্ট্র মন্ত্রণালয়  বিজ্ঞপ্তি অনুযাই শূন্যপদের বিস্তারিত তথ্য তুলে ধরা হলোঃ MOFA Job Circular 2023

(০১) পদের নাম: গবেষণা সহকারী 

গ্রেডঃ ১৩ তম

পদ সংখ্যাঃ ১ জন

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ ১১০০০- ২৬৫৯০/ 

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অন্যূন স্মাতক বা সমমানের ডিগ্রি; এবং

(খ) কোনো স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান হইতে কম্পিউটার অপারেশন বা অফিস এপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ;

সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

(০২) পদের নাম: সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর

গ্রেডঃ ১৩ তম

পদ সংখ্যাঃ ৫৬ জন

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ ১১০০০- ২৬৫৯০/ 

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অন্যূন স্মাতক বা সমমানের ডিগ্রি; এবং

(খ) সাঁটলিপি এর সর্বনিম্ন গতি প্রতি মিনিট ইংরেজি ৭০ শব্দ এবং বাংলা ৪৫ শব্দ;

(গ) কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ ।

সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

(০৩) পদের নাম: উচ্চমান করণিক

গ্রেডঃ ১৩ তম

পদ সংখ্যাঃ ১ জন

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বৎসর (সাধারণ)

বেতন স্কেলঃ ১১০০০- ২৬৫৯০/ 

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অন্যূন স্মাতক বা সমমানের ডিগ্রি; এবং

(খ) কোনো স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান হতে কম্পিউটার অপারেশন বা অফিস এপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ;

MOFA Job Circular 2023

সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

২। নিম্নবর্ণিত শর্তাবলি আবেদন ফরম পূরণ এবং পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করতে হবেঃ

ক। ১৪/০৬/২০১৩ খ্রি. তারিখে সাধারণ প্রার্থী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং বীর মুক্তিযোদ্ধা/শহিদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যাদের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর। তবে, বীর মুক্তিযোদ্ধা/শহিদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। এছাড়া ক্রমকি নম্বর ২ এবং ৩-এ বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২/০৯/২০২২ তারিখের ০৫.০০.০০০০.১৭০.২০-১৪৯ সংখ্যক স্মারক অনুসারে বর্ণিত পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করতে পারবেন। উল্লেখ্য, বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

খ। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। চাকুরিরত প্রার্থীদের সকল শর্ত পূরণ সাপেক্ষে আবেদন ফরম পূরণের সময় Working in a Government Office / Departmental Candidate এর ঘরে টিক চিহ্ন দিতে হবে। অন্যদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়। তবে সকল চাকুরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

গ। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি-বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে।

ঘ। লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

ঙ। মৌখিক পরীক্ষার সময় সকল সনদপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত Application Form সহ সত্যায়িত একসেট ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসেবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সনদ, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা ও পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে সে মর্মে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত পিতা/মাতা/পিতামহ/মাতামহের বীর মুক্তিযোদ্ধার সার্টিফিকেট এর সত্যায়িত কপি এবং বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র/কন্যা হলে, সে ক্ষেত্রে প্রমাণস্বরূপ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়রম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

চ। নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

ছ। এই নিয়োগ বিজ্ঞপ্তির শূন্য পদসমূহ পূরণে “পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়োগ বিধিমালা, ২০১৮” অনুসরণ করা হবে।

জ। আবেদনকারীকে তাঁর সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টি আবেদনে উল্লেখ করতে হবে।

ঝ। ক্রমিক নম্বর ১ এবং ৩ অনুযায়ী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শুধু মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া ক্রমিক নম্বর ২ অনুযায়ী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শুধু ব্যবহারিক পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই শুধু মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

ঞ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৭/০৪/২০১৩ তারিখের ০৫.00.0000.170.11.016.22-96 সংখ্যক পরিপত্র অনুসারে ক্রমিক ১-৩ নং পদে নিয়োগে অপেক্ষমাণ তালিকা সংরক্ষণ করা হবে।

ট। নিয়োগকারী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি এবং বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

৩। আবেদনপত্র পূরণ সংক্রান্ত শর্তাবলি:

ক।  পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ http://mofa.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করবেন। 

আবেদনের সময়সীমা নিম্নরূপ:

Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১৫ জুন ২০২৩ সকাল ৯:০০টা।

Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৪ জুলাই 2023 বিকাল ৫:০০ টা।

খ। Online আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ প্রস্থ ৩০০) pixel ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৮০) ধ্যান করে নির্ধারিত স্থানে upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100 KB স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০KB হতে হবে।

গ। Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পুরণকৃত সরল তামার সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

ঘ। প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোনে প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

ঙ।  SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান: Online এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতে ছবি এবং Signature Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী একটি User ID, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। যদি Applicant’s Copy তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো / সম্পূর্ণ সাদা/ঘোলা) বা ছবি/স্বাক্ষর সঠিক না থাকে তাহলে পুনরায় আবেদন করতে পারবেন।

তবে আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন গ্রহণযোগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s Copy তে তার সাম্প্রতিক তোলা রঙিন ছবি, নির্ভুল তথ্য ও স্বাক্ষর সংযুক্ত থাকা ও এর সঠিকতার বিষয়টি PDF Copy ডাউনলোডপূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন।

উক্ত Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে পরীক্ষার ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা ও Teletalk এর সার্ভিস চার্জ ২৩.০০ টাকা মোট ২২৩/- (দুইশত তেইশ) টাকা বাহাত্তর ঘন্টার মধ্যে জমা দিবেন।

বিশেষভাবে উল্লেখ্য, “Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলে পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।”

MOFA<Space>User ID লিখে 16222 নম্বরে Send করতে হবে।

Example: MOFA ABCDEF

ছ। SMS এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেন্যুর নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print (সম্ভব হলে রঙ্গিন) করে নিবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

জ। শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং password পুনরুদ্ধার করতে পারবেন।

User ID জানা থাকলে : MOFA<Space>Help<Space>User<Space>User ID & Send to 16222. Example: MOFA HELP USER ABCDEF

PIN Number জানা থাকলে MOFA<Space>Help<Space>PIN<Space>PIN No & Send to 16222. Example: MOFA HELP PIN 12345678

৪।

ক। প্রার্থীর যোগ্যতা যাচাইঃ

১।মৌখিক পরীক্ষার সময় সকল সনদ/প্রত্যয়ন/অনাপত্তিপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে।

২।পূরণকৃত Application Form-এর প্রিন্ট কপির সাথে সকল সনদপত্রের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

৩। সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা হিসেবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

৪। জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

৫। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র দাখিল করতে হবে।

৬। বিভাগীয় ও সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনাপত্তিপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে।

খ। উক্ত তথ্যসমূহের ভিত্তিতে প্রার্থীকে চূড়ান্ত নিয়োগ প্রদানের পূর্বে প্রার্থীর চারিত্রিক প্রতিবেদন সম্পাদন করা হবে।

গ। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র, জাল, মিথ্যা বা ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো প্রার্থীর প্রার্থীতা বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

(ঘ) যদি কোনো প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যক্তিকে বিবাহ করেন বা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন কিংবা কোনো ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলনজনিত অভিযোগে দণ্ডিত হন কিংবা কোন সরকারী বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষের চাকুরি হতে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরূপ বরখাস্তের পর দুই বছর অতিক্রান্ত না হয়ে থাকে, তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না।

(ঙ)গবেষণা সহকারী/সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর/উচ্চমান করণিক পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার বিষয়, নম্বর ইত্যাদি।

(চ) QR Code স্ক্যান এর মাধ্যমে টেলিটকের জব পোর্টাল https://alljobs.teletalk.com.bd/mofa বা http://mofa.teletalk.com.bd ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করে বিজ্ঞপ্তি দেখা যাবে। নিয়োগ পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়রে Website: www.mofa.gov.bd ওয়েবসাইট হতে জানা যাবে।

(ছ) অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ অথবা [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাবে। এছাড়া টেলিটকের জবপোর্টাল এর ফেসবুক পেজ https://www.facebook.com/alljobsbdteletalk-এ মেসেজ এর মাধ্যমে যোগাযোগ করা যাবে। (মেইল/মেসেজ এর subject-এ Organization Name: MOFA, Post Name: *** Applicant’s User ID Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে)।

(জ) Declaration : প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের Declaration অংশে এই মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রের প্রদত্ত সকল তথ্য সঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোন অযোগ্যতা ধরা পড়লে বা কোন প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, পরীক্ষার পূর্বে বা পরে অথবা নিয়োগের পরে যে কোন পর্যায়ে প্রার্থিতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ

করা যাবে।

 (ঝ) আবেদনের সময় নামের বানান সতর্কতার সাথে শিক্ষা সনদের সাথে মিলিয়ে লিখতে হবে, শিক্ষা সনদে উল্লিখিত নামের বানানের বাইরে পদবি/মৃত ইত্যাদি লিখা যাবে না। স্থায়ী ঠিকানা সঠিকভাবে লিখতে হবে। অসত্য/ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য নিয়োগ কার্যক্রমের যে কোন পর্যায়ের বা নিয়োগদানের পরেও অসত্য/ত্রুটিপূর্ণ/ভুয়া প্রমাণিত হলে তার দরখাস্ত/নির্বাচন বা নিয়োগ সরাসরি বাতিল বলে গণ্য হবে।

(ঞ) নিয়োগ সংক্রান্ত সকল বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। অনিবার্য কারণে নিয়োগ প্রক্রিয়া স্থগিদ/বাতিল/প্রত্যাহার করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।

* শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে Online এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি এর মূল বা অফিশিয়াল বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ MOFA Job Circular 2023

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ page 1
পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ page 2
পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ page 3

আবেদন শুরুর তারিখঃ  ১৫ জুন ২০২৩

আবেদনের শেষ তারিখঃ ১৪ জুলাই ২০২৩

  আবেদন করার লিংকঃhttp://mofa.teletalk.com.bd 

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কে কিছু জানা 

পররাষ্ট্র মন্ত্রণালয় কবে গঠিত হয়? 

১৯৭১ সালে 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কে? 

পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান।

বর্তমানে  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী নাম কি? 

আবুল কালাম আব্দুল মোমেন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে মনোনয়ন দেন? 

বাংলাদেশের প্রধান মন্ত্রী

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়োগ দেন?

বাংলাদশের রাষ্ট্রপতি

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মেয়াদকাল কত? 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মেয়াদকাল ৫ বছর

বাংলাদেশের  প্রথম পররাষ্ট্রমন্ত্রীর নাম কি? 

খন্দকার মোশতাক আহমেদ

বর্তমানে  বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী নাম কি?

মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার

বর্তমানে  বাংলাদেশের পররাষ্ট্র সচিব এর নাম কি?

জনাব মাসুদ বিন মোমেন

পররাষ্ট্র মন্ত্রণালয় চাকরি করতে চাইলে আপনাকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে বা আপনার ভালো জ্ঞান রাখা দরকার। কেননা পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কে নানা রকম প্রশ্ন আসতে পারে আর এই সকল প্রশ্নের উত্তর জানা থাকলে আপনি তার উত্তর সহজেই দিতে পারবেন।

এছাড়াও আপনি যে প্রতিষ্ঠানে চাকরি করতে চান সে প্রতিষ্ঠানের সম্পর্কে আপনার  জ্ঞান রাখা দরকার । আপনি পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কে আরো যা যা জানতে পারেন।

যেমনঃ পররাষ্ট্র মন্ত্রণালয় এর কাঠামো, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপররাষ্ট্র নীত, পররাষ্ট্রনীতির প্রধান দিক,পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বসমূহ,রাষ্ট্রের প্রতিনিধিত,আন্তর্জাতিক সংস্থা, চুক্তি, প্রশাসনিক বিষয়াদি, আন্তর্জাতিক আইন-সংশ্লিষ্ট কার্যাদি, প্রচারণা ও ভাবমূর্তি, বিদেশস্থ মিশনসমূহের কার্যবলী ইত্যাদি বিষয় জেনে রাখতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানতে নিচের দেওয়া লিংক দেখুন

পররাষ্ট্র মন্ত্রণালয় উইকিপিডিয়া

পররাষ্ট্র মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইট

বিঃদ্রঃ আমাদের ওয়েবসাইটে চাকরির প্রস্তুতি পেজ আছে । এই পেজে চাকরির সকল পড়াশোনা দেওয়া হবে। একটু সময় লাগবে কিছু দিনের মধ্যে দেখতে পাবেন। এই লিংকে দেখুন

 নিয়োগ পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ বাংলা বাগধারা 

সন্ধি বিচ্ছেদ নিয়োগ পরীক্ষায় আসা সকল উত্তর

সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা দেখুন 

শেয়ার করুন

Leave a Comment