প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – MOPME Job Circular 2023

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (MOPME Job Circular 2023 ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তির জন্য যারা এত দিন পর্যন্ত অপেক্ষা করেছেন তাদের এখন অপেক্ষার প্রহর শেষ হয়েছে। ১৩ জুন ২০২৩ইং দ্যা ডেইলি অবজারভার পত্রিকায় এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিম্নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তির সকল তথ্য দেওয়া হয়েছে তা দেখুন।

Ministry of Primary and Mass Education Job Circular 2023 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র উপজেলা পর্যায়ে রাজস্ব খাতভুক্ত নিম্নোক্ত নবসৃষ্ট পদের বিপরীতে জাতীয় বেতনস্কেল, ২০১৫-এর ১৬তম ও ২০তম গ্রেডভুক্ত পদে অস্থায়ী ভিত্তিতে সরাসরি জনবল নিয়োগের লক্ষ্যে পদের পার্শ্বে বর্ণিত শর্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকগণের নিকট থেকে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে ( http://bnfe.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

সার সংক্ষেপ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তিঃMOPME Job Circular 2023

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষেপে বিবরণ । মোট ২টি ক্যাটাগরিতে মোট ৭০৭টি পদে জনবল নিয়োগ দিবে। নিয়োগ বিজ্ঞপ্তিত প্রকাশ করা হয় দ্যা ডেইলি অবজারভার ২০ জুন ২০২৩ইং এবং আবেদনের  শুরু ২০জুন ২০২৩ইং থেকে এবং আবেদনের শেষ তারিখ ১৯ জুলাই ২০২৩ইং। নিয়োগ বিজ্ঞপ্তির দেওয়া সকল শর্ত ভালো ভাবে পড়ে তার পর আপনার পছন্দের পদে আবেদন করুন। অনলাইন ব্যতিত কোন আবেদন কর্তৃপক্ষ গ্রহন করবে না।

আমাদের পরামর্শ থাকবে শেষ তারিখ ও সময়ের অপেক্ষা না করে সময় থাকতে যত তারা-তারি পারা যায় রেজিষ্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়  নিয়োগ বিজ্ঞপ্তির কিছু  গুরুত্বপূর্ণ  কথাঃ

prathomik o gono shikkha montronaloy job circular 2023 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চাকরির প্রস্তুতির জন্য আপনাকে কিছু তথ্য জানতে হবে তা হল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কখন প্রতিষ্ঠিত হয় এবং কি উদ্দেশ্যে গঠিত হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরিচালনার জন্য কারা কারা দায়িত্বে আছেন এবং কারা কারা কোন কোন দায়িত্বে আছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কার্যাবলি মূলত কি? 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর সদর দপ্তর কোথায় অবস্থিত? এটির ভিশন এবং মিশন কি? দায়িত্বপ্রাপ্ত নির্বাহীগণ কারা কোন দায়িত্বে আছেন তাদের নাম ও পদ সম্পর্কে  এমন আরো কি বিষয় আছে তা আপনার খুজে বের করে জানা দরকার। এতে করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয় কোন প্রশ্ন রিটেন বা এমসিকিউ পরীক্ষায় বা ভাইভা পরীক্ষায় আসলে আপনি তার উত্তর দিতে পারবেন। 

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩- আবেদনের শেষ- ৮ জুলাই ২০২৩

রাজবাড়ী পৌরসভা কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি – আবেদন শেষ ১৭ জুলাই ২০২৩

পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি – আবেদন শেষ ১৪ জুলাই ২০২৩

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি- আবেদন শেষ ১৫ জুলাই ২০২৩

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়  নিয়োগ বিজ্ঞপ্তি সংক্ষেপে বিবরণঃ

প্রতিষ্ঠানের নামঃ    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিজ্ঞপ্তি প্রকাশঃ    ১৩ জুন ২০২৩

প্রকাশ সূত্রঃ  দ্য ডেইরি অবজারভার

 চাকরির ধরনঃ   সরকারি

আবেদন ফিঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

ক্যাটাগরিঃ    ২টি

 শূন্যপদঃ   ৭০৭

শিক্ষাগত যোগ্যতাঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

বেতন স্কেলঃ    নিচে বিজ্ঞপ্তিতে দেখুন

আবেদন করার মাধ্যমঃ    অনলাইন

আবেদন শুরু করার তারিখঃ   ২০ জুন ২০২৩

আবেদনের শেষ  তারিখঃ   ১৯ জুলাই ২০২৩

অফিশিয়াল ওয়েবসাইটঃ http://www.mopme.gov.bd/ 

আবেদন করার লিংকঃ   http://bnfe.teletalk.com.bd  

কোন জেলার প্রার্থী আবেদন করতে পারবে  =  নিচে বিজ্ঞপ্তিতে দেওয়া আছে 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়  বিজ্ঞপ্তি অনুযাই শূন্যপদের বিস্তারিত তথ্য তুলে ধরা হলোঃ

(০১) পদের নাম:  অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

গ্রেডঃ ১৬ তম

পদ সংখ্যাঃ ২৬৫ জন

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বছর তবে বিভাগীয়প্রার্থীদের ক্ষেত্রেবয়স সীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন স্কেলঃ ৯৩০০- ২২৪৯০/ 

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

(ক) কোন স্বীকৃত বোর্ড হতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

(খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা।

(গ) কম্পিউটারে মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে যথাক্রমে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দ।

(ঘ) কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ই- মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

(০২) পদের নাম: অফিস সহায়ক

গ্রেডঃ ২০ তম

পদ সংখ্যাঃ ৪৪২ জন

বয়সঃ অনূর্ধ্ব ৩০ বছর

বেতন স্কেলঃ ৮২৫০-২০০১০/-

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

কোন স্বীকৃত বোর্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

prathomik o gono shikkha montronaloy job circular

নিম্নবর্ণিত শর্তাবলি আবেদন ফরম পূরণ এবং পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করতে হবে:

১। এ নিয়োগ সংক্রান্ত তথ্যাবলি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র ওয়েবসাইটে (www.bnfe.gov.bd) এবং http://bnfe.teletalk.com.bd তে পাওয়া যাবে।

২। ২০শে জুন ২০২৩ তারিখে বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে। তবে, শুধুমাত্র বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। বয়স নিরূপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

৩। জনপ্রশাসন মন্ত্রণালয়, বিধি-১ শাখা এর ২২ সেপ্টেম্বর, ২০২২ তারিখের স্মারক নং-০৫.০০.০০০০. ১৭০.১১.০১৭.২০.১৪৯ অনুযায়ী ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করার সুযোগ পাবেন।

৪। সরকারি, আধাসরকারি ও স্বায়স্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। সকল চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি পত্রের মূল কপি জমা দিতে হবে।

৫।  বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে সকল শর্ত পূরণ করে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে।

৬। কোটা নির্ধারণে সরকারের সর্বশেষ কোটা সংক্রান্ত নীতি অনুসরণ করা হবে।

৭। কর্তৃপক্ষ পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করার অধিকার সংরক্ষণ করেন।

 Ministry of Primary and Mass Education Job Circular 2023

৮। সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত ও ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবেন।

৯। লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১০ । মৌখিক পরীক্ষার সময় জাতীয় পরিচয়পত্রসহ সকল সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত Application Form সহ সত্যায়িত সকল কাগজপত্রের এক সেট ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসেবে সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র এবং আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/শহিদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও উল্লেখ করতে হবে।

১১। এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদেরকে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত এতিমখানা নিবাসী/শারীরিক প্রতিবন্ধী সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং আবেদনের সাথে ফটোকপি দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধার সন্তান/নাতি- নাতনীদের তাদের পিতা-মাতা/দাদা-দাদী/নানা-নানীর মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃত সদনপত্রের ফটোকপি (৯ম বা তদূর্ধ্ব গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত) দাখিল করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডকুমেন্টের মূলকপি প্রদর্শন করতে হবে এবং ফটোকপি দাখিল করতে হবে।

১২। কোন প্রার্থী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হিসেবে আবেদনপত্রে উল্লেখ করলে সে ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এতদবিষয়ক সর্বশেষ জারিকৃত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিম্নোক্ত কাগজপত্রাদি তথ্যাদি দাখিল করতে হবে:

(ক) বীর মুক্তিযোদ্ধার নাম সম্বলিত “লাল মুক্তিবার্তা” অথবা “ভারতীয় তালিকা”র সত্যায়িত কপি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা সম্বলিত তালিকা জমা দিতে হবে। প্রার্থীর উপস্থাপিত “লাল মুক্তিবার্তা” কিংবা “ভারতীয় তালিকা” অথবা উপস্থাপিত উভয় তালিকার সাথে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা এক ও অভিন্ন হতে হবে।

(খ) কোন বীর মুক্তিযোদ্ধার নাম “লাল মুক্তিবার্তা” কিংবা “ভারতীয় তালিকা”য় না থাকলে প্রার্থীকে বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা সম্বলিত

১. গেজেট ও সাময়িক সনদ ; অথবা

২. গেজেট ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিস্বাক্ষরিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ (বামুস) কর্তৃক প্রদত্ত সনদ; অথবা

৩. গেজেট, সাময়িক সনদ ও বামুস সনদ দাখিল করতে হবে।

১৩। Online-এ আবেদন ও নিয়োগ সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। কর্তৃপক্ষ কোন কারণ দর্শানো ব্যতিরেকে এ নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত, সময় পরিবর্তন ও বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে। এছাড়াও কর্তৃপক্ষ নিয়োগ সংক্রান্ত শর্তাবলীর যে কোন শর্ত পরিবর্তন, সংশোধন, সংযোজন, বিয়োজন বা বাতিল করার অধিকার সংরক্ষণ করে। 

১৪। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান সকল বিধি বিধান এবং পরবর্তীতে এতদসংক্রান্ত বিধি-বিধান কোনরূপ সংশোধন হলে তা অনুসরণ করা হবে।

১৫। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যূনতম শর্তের সাথে গরমিল / অসামঞ্জস্য পাওয়া গেলে, ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তাঁর বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যে কোনো সময়ে বাতিলসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

১৬। যদি কোন প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যক্তিকে বিয়ে করেন বা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন কিংবা কোন ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলনজনিত অভিযোগে দণ্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষের চাকরি হতে বরখাস্ত হয়ে থাকেন তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

১৭। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা, ভুল বা ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসুদপায় অবলম্বন করলে দরখাস্ত/নিয়োগ বাতিল বলে গণ্য হবে এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৮। অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলি ও করণীয় :

ক. আগ্রহী প্রার্থীগণ http://bnfe.teletalk.com.bd এ ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আবেদনের সময়সীমা নিম্নরূপ:

  1. Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ২০/০৬/২০২৩ সকাল ১০.০০টা।
  2. Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৯/০৭/২০১৩ বিকাল ০৫.০০ টা।

উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

খ. Online আবেদনপত্রে প্রার্থী তাঁর রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০ Pixel) এবং স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০ Pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

গ. Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও আবেদনে উল্লেখ করতে হবে।

ঘ. প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

prathomik o gono shikkha montronaloy job circular 2023:

ঙ.  SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান: Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং Signature upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। যদি Applicant’s copy-তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো/সম্পূর্ণ সাদা/ঘোলা) বা ছবি/স্বাক্ষর সঠিক না থাকে তাহলে আবেদন ফি জমা না দিয়ে থাকলেই কেবল পুনরায় (Web-এ) আবেদন করতে পারবেন। 

উল্লেখ্য, আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন গ্রহণযোগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copy-তে তাঁর সাম্প্রতিক তোলা রঙিন ছবি, নির্ভুল তথ্য ও স্বাক্ষরযুক্ত PDF কপি ডাউনলোডপূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন।

 নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী Applicant’s copy-তে একটি User ID নম্বর দেওয়া থাকবে এবং User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত ছকে ১ নং ক্রমিকের জন্য পরীক্ষার ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা ও teletalk এর সার্ভিস চার্জ ২৩.০০ টাকাসহ অফেরতযোগ্য মোট ২২৩/- (দুইশত তেইশ) টাকা 

এবং ২ নং ক্রমিকের জন্য ১০০/-(একশত) টাকা ও teletalk এর সার্ভিস চার্জ ১২.০০ টাকাসহ অফেরতযোগ্য মোট ১১২/- (একশত বারো) টাকা অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা দিবেন।

বিশেষভাবে উল্লেখ্য যে, “Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না”।

প্রথম SMS BNFE<space>User ID লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

Example: BNFE ABCDEF & send to 16222

Reply : Applicant’s Name Tk. 223 / 112 will be charged as application fee. Your PIN is 12345678. To pay fee Type BNFE<space>Yes<space>PIN and send to 16222.

দ্বিতীয় SMS BNFE<space> Yes <space> PIN লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

Example: BNFE YES 12345678 & send to 16222

Reply: Congratulations Applicant’s Name, payment completed successfully for BNFE Application for xxxxxxxxxx User ID is (ABCDEF) and Password (xxxxxxxxx).

prathomik o gono shikkha montronaloy job circular 2023

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://bnfe.teletalk.com.bd অথবা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র Website: www.bnfe.gov.bd এর নোটিশ বোর্ডে এবং প্রার্থীর মোবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

ছ. SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেন্যুর নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print (সম্ভব হলে রঙ্গিন) করে নিবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

জ. শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

  1. User ID জানা থাকলে: BNFE<space> HELP <space> USER <space>User ID & send to 16222.

 Example: BNFE HELP USER ABCDEF & send to 16222

  1. PIN জানা থাকলে : BNFE<space>HELP<space>PIN<space>PIN No. & send to 16222.  Example: BNFE HELP PIN 12345678 & send to 16222

ঝ. বিজ্ঞপ্তিটি পত্রিকা ছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র ওয়েবসাইট www.bnfe.gov.bd এ বিজ্ঞাপ্তিসহ এতদ্‌সংক্রান্ত সকল তথ্য দেখা যাবে। অথবা QR Code স্ক্যান এর মাধ্যমে টেলিটকের জবপোর্টাল https://alljobs.teletalk.com.bd/bnfe ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করেও বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। নিয়োগ পরীক্ষার তারিখ, সময় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র ওয়েবসাইট www.bnfe.gov.bd হতে জানা যাবে।

ঞ. অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ অথবা [email protected] ই-মেইল যোগাযোগ করা যাবে। এছাড়া টেলিটকের জবপোর্টাল এর ফেসবুক পেজ https://www.facebook.com/alljobsbdteletalk এ মেসেজ এর মাধ্যমে যোগাযোগ করা যাবে। (ই-মেইল / মেসেজ এর Subject-এ Organization Name : BNFE. Post Name : *****, Applicant’s User ID ও Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে)।

ট. ডিক্লারেশন: প্রার্থীকে অনলাইন আবেদন পত্রের ডিক্লারেশন অংশে এই মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রের প্রদত্ত সকল তথ্য সঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোন অযোগ্যতা ধরা পড়লে বা কোনো প্রতারণা বা দুর্নীতির 

প্রাথমিক ও গণশিক্ষাএর মূল বা অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ MOPME Job Circular 2023

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ page 1
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ page 2

আবেদন শুরু করার তারিখঃ   ২০ জুন ২০২৩ সকাল ১০টা

আবেদনের শেষ  তারিখঃ   ১৯ জুলাই ২০২৩ বিকাল ৫টা

আবেদন করার লিংকঃ   http://bnfe.teletalk.com.bd  

বিঃদ্রঃ আমাদের ওয়েবসাইটে চাকরির প্রস্তুতি পেজ আছে । এই পেজে চাকরির সকল পড়াশোনা দেওয়া হবে। একটু সময় লাগবে কিছু দিনের মধ্যে দেখতে পাবেন। এই লিংকে দেখুন

নিয়োগ পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ বাংলা বাগধারা 

সন্ধি বিচ্ছেদ নিয়োগ পরীক্ষায় আসা সকল উত্তর

শেয়ার করুন

Leave a Comment